জেনারেল টেক্সটাইল প্রসেসিং-১ প্রকাশিত

আমাদের দেশে বর্তমানে প্রায় ৬৪ ভাগ কর্মক্ষম মানুষ। এদের বেশিরভাগ তরুণ। বর্তমান বিশ্বের বাস্তবতায় এরাই সবচেয়ে মূল্যবান জাতিয় সম্পদ। এরকম চিত্র বর্তমানে বেশিরভাগ দেশেই বিরল। এই বিশেষ সময়কে বিশেষজ্ঞরা একটি জাতির সোনালী সময় বলে মনে করেন। এটা জাতির সবচেয়ে সম্ভাবনাময় সময়। কারণ তরুণদের অফুরন্ত প্রাণশক্তি ব্যাবহার করে দুহাতে আয় করতে পারে। আয়ের ম্যাধ্যমে অর্থনৈতিকভাবে সচ্ছল আসে, সামাজিক সুখ আসে এবং দেশ এগিয়ে যায়। পার্শ পতি ক্রিয়া হিসেবে সন্ত্রাস সহ বিভিন্ন ধরনের সামাজিক অস্থিরতা কমে যায়। মানুষের জীবন যাত্রার মান উন্নয়নের মাধ্যমে জাতি এক শান্তিপূর্ণ আদর্শ সমাজ ব্যবস্থায় প্রবেশ করে। এভাবেই বদলে জাতির ভাগ্যাকাশ। এরকম সময় অনেকদিন পরপর আসে এবং ২৫-৩৫ বছরের স্থায়ী হয়। এরপরে আবার বয়স্ক মানুষের সংখ্যা বাড়তে থাকে।

তাই আজ শুধু মুখে বলা নয়, আমাদের মনেপ্রাণে বিশ্বাস করতে হবে – “তরুণদের কর্মক্ষম হাতই আমাদের দেশের ভবিষ্যৎ। এদের সুস্থ ব্যাবহারই সফলতার চাবিকাঠি”। সে লক্ষ্যে পৌঁছানোর জন্য তরুণদের দক্ষ করে গড়ে তুলতে হবে। আন্তর্জাতিক মানের শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা সক্ষম করে তুলতে হবে।

তার জন্য দরকার আন্তর্জাতিক মানের পাঠদান, অনুশীলন ও পরীক্ষণ প্রক্রিয়া । সেটার সাথে সামঞ্জস্যপূর্ণ অবকাঠামো ও জনশক্তি গড়ে তুলতে হবে। মানসম্মত পাঠ্যক্রম ও শিক্ষা উপকরণ তৈরি করতে হবে। আন্তর্জাতিক শ্রম বাজারের সাথে সামঞ্জস্য রেখে নিয়মিত হালনাগাদ করতে হবে। দেশের বাস্তবতায় – এই দায়িত্ব সরকারের একার দিলে চলবে না। বেসরকারি খাতকেও দায়িত্ব নিয়ে এগিয়ে যেতে হবে।

সাসেগ সেই লক্ষেই কাজ করে চলেছে। এরকম একটি উদ্যোগ “সাসেগ প্রেস”। আমাদের এই বিভাগটি সাজিয়েছি দেশি বিদেশি বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণ দিয়ে। অভিজ্ঞ ও তরুণ শিক্ষকদের পাশাপাশি পেশাজীবীদের সমন্বয়ে বিভিন্ন ধরনের পাঠদান, অনুশীলন ও পরীক্ষণ উপকরণ তৈরির কাজ করে চলছে।

সেই উদ্যোগের অংশ হিসেবে আমাদের তরুণ মেধাবী শিক্ষক হেলাল উদ্দিন এই বইটি লিখেছেন। আমরা আশা রাখি – এরকম সহজ করে টেক্সটাইলের পাঠ্য বিষয়গুলো অনুশীলনের উদহরন সহ তুলে আনায় শিক্ষার্থীরা উপকৃত হবে। এ খাতে অত্যন্ত অভিজ্ঞ শিক্ষক জনাব আব্দুর রউফ উদ্যোগটির সার্বিক তত্বাবধান করায় আমরা কৃতজ্ঞ।

প্রকাশনার সুবিধার্থে আমাদের সহযোগী সংগঠন – সুফি এন্ড এসোসিয়েটস কোম্পানিজ- এর অঙ্গ প্রতিষ্ঠান “এসএনএ মিডিয়া এন্ড পাবলিকেশন্স”-কে সম্পৃক্ত করা হল। আশা রাখি – তাদের এধরনের প্রকাশনার পূর্ব অভিজ্ঞতা এই উদ্যোগকে আরও এগিয়ে নিয়ে যাবে।

প্রতিটি প্রকাশনার প্রথম প্রকাশে কিছু ভুল ভ্রান্তি থেকে যেতে পারে। আমাদের প্রত্যাশা থাকবে – এ খাতের অভিজ্ঞ শিক্ষক গন সেগুলো ধরিয়ে দিয়ে পরবর্তী সংস্করণ সমৃদ্ধ করবেন। আপনাদের শুভ কামনা আমাদের পথের পাথেও।

বিনীত,
সুফি ফারুক ইবনে আবুবকর
নির্বাহী পরিচালক
সাউথ এশিয়ান স্পেশালাইজড্‌ এডুকেশন গ্রুপ (সাসেগ)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।