শিক্ষাপ্রতিষ্ঠানের ৮৫ দিন ছুটির তালিকা প্রকাশ

৩০ ডিসেম্বর এসএসসি পরীক্ষার ফল প্রকাশ পাবে

(২০২২ সাল) আগামী বছর সরকারি-বেসরকারি মাধ্যমিক এবং নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ৮৫ দিন ছুটি রেখে শিক্ষাপঞ্জিগুলো চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন পরীক্ষার সময়সূচি আর ফলাফল প্রকাশের তারিখও নিদিষ্ট করা হয়েছে।

(৮ ডিসেম্বর) বুধবার  মাধ্যমিক আর উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব আলমগীর হুছাইনের সই করা অফিস আদেশে এই তথ্যটি জানা গেছে।

এতে বলা হয়েছে, আগামী বছর প্রধান শিক্ষকদেরকে সংরক্ষিত তিন দিনসহ বিভিন্ন দিবস উপলক্ষে  ছুটি থাকবে মোট ৮৫ দিন।

শিক্ষাপ্রতিষ্ঠানের ৮৫ দিন ছুটির তালিকা প্রকাশ
শিক্ষাপ্রতিষ্ঠানের ৮৫ দিন ছুটির তালিকা প্রকাশ

যেসকল দিবসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে

(৫ ফেব্রুয়ারি) সরস্বতী পূজা, (১৬ ফেব্রুয়ারি )মাঘী পূর্ণিমা , শহীদ দিবস এবং (২১ ফেব্রুয়ারি)আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, (১ মার্চ) শব-ই-মিরাজ/ শ্রী শ্রী শিবরাত্রি ব্রত, (১৭ মার্চ)জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, (১৮ মার্চ)শুভ দোলযাত্রা , (১৯ মার্চ) শব-ই-বরাত, (২৬ মার্চ) স্বাধীনতা ও জাতীয় দিবস,(৩ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত ৩১ দিন) পবিত্র রমজান/বৈসাবি/বাংলা নববর্ষ/ইস্টার সানডে/শব-ই কদর/জুমাতুল বিদা/মে দিবস/ঈদ উল ফিতর।

এ ছাড়া (১৫ মে)বুদ্ধ পূর্ণিমা, (৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত ১৫ দিন)পবিত্র ঈদ উল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশ , (৩১ জুলাই)হিজরি নববর্ষ , (৯ আগস্ট)আশুরা , (১৫ আগস্ট)জাতীয় শোক দিবস, (১৮ আগস্ট)শুভ জন্মাষ্টমী, (২১ সেপ্টেম্বর)আখেরি চাহাব সোম্বা , ঈদ-ই-মিলাদুন্নবী (সা.), দুর্গাপূজা, লক্ষ্মীপূজা এবং প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আট দিন (১ থেকে ৯ অক্টোবর পর্যন্ত) ছুটি থাকবে।

(২৪ অক্টোবর)শ্যামা পূজা, (৭ নভেম্বর) ফাতেহা-ই ইয়াজদাহম, (১৫ থেকে ২৯ ডিসেম্বর) শীতকালীন অবকাশ, বিজয় দিবস, বড়দিন উপলক্ষে ১৩ দিন ছুটি থাকবে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে। এ ছাড়া সংরক্ষিত ছুটি থাকবে তিন দিন প্রধান শিক্ষকের ।

পরীক্ষার সময়সূচি

আগামী বছরের অর্ধ বার্ষিক/প্রাক নির্বাচনী/ নির্বাচনী এবং বার্ষিক পরীক্ষার সময়সূচিও নিদিষ্ট করে দেওয়া হয়েছে। সূচি অনুযায়ী অর্ধ বার্ষিক/প্রাক নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ জুন হতে ১৫ জুনের মধ্যে। ২ জুলাই এ পরীক্ষার ফলাফল প্রকাশ হবে । আর নির্বাচনী পরীক্ষা ১২ অক্টোবর হতে ২৬ অক্টোবরের মধ্যে,৫ নভেম্বর ফলাফল প্রকাশ । এ ছাড়াও বার্ষিক পরীক্ষাতে অনুষ্ঠিত হবে ২৮ নভেম্বর হতে ১১ ডিসেম্বরের মধ্যে, ৩১ ডিসেম্বর ফলাফল প্রকাশ ।

[শিক্ষাপ্রতিষ্ঠানের ৮৫ দিন ছুটির তালিকা প্রকাশ]

শিক্ষার অন্যান্য খবর সম্পর্কে জানুন:

প্রথম আলো: ভুল সেটে পরীক্ষা দিলেন ২০০ শিক্ষার্থী

কিউআইএসআই গুরুকুল সাইটটি ব্যবহার করায় আপনাকে ধন্যবাদ। আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে “যোগাযোগ” আর্টিকেলটি দেখুন, যোগাযোগের বিস্তারিত দেয়া আছে।

You May Also Like

About the Author: ratul

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।