চট্টগ্রাম শিক্ষা বোর্ড এ প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর পরীক্ষা

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর অধীন এইচএসসি ও সমমানের প্রথম পরীক্ষা আজ বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান পরীক্ষা শুরু হয়। বিজ্ঞান শাখা থেকে এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন ২০ হাজার ৩৭৭ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন।

করোনা মহামারির কারণে দীর্ঘমাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ও পরীক্ষা আটকে ছিল। তাই এসএসসির মতো সময় কমিয়ে তিনটি বিষয়ে এইচএসসি পরীক্ষা হচ্ছে।

এ বছর পরীক্ষার সময় নির্ধারন করা হয়েছে দেড় ঘণ্টা। পরীক্ষায় রচনামূলক অংশের জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট ও নৈর্ব্যক্তিক অংশের জন্য ১৫ মিনিট সময় পাচ্ছেন এইচএসসি পরীক্ষার্থীরা।

বোর্ড সূত্র জানিয়েছে, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা আয়োজনে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এবার ৭২টি পরিদর্শক দল গঠন করা হয়েছে। এর মধ্যে সাধারণ পরিদর্শক দল আছে ৬০টি এবং বিশেষ পরিদর্শক দল ১২টি।

এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ড এ মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৯ হাজার ৯৮১ ও ছাত্রী ৫১ হাজার ১২১ জন। বিজ্ঞান শাখা থেকে ২০ হাজার ৩৭৭, মানবিক শাখায় ৪৪ হাজার ১৪৪, ব্যবসায় শাখায় ৩৬ হাজার ৫শ ঊননব্বই এবং গার্হস্থ্য শাখায় নয় জন পরীক্ষা দিচ্ছেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ প্রথম আলোকে বলেন, প্রথম দিনের পরীক্ষা সুন্দর ও সুষ্ঠুভাবে হয়েছে। বিভিন্ন পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেছেন। পরীক্ষার সুন্দর পরিবেশ দেখেছেন তাঁরা।

শিক্ষার আরও খবর দেখুন:

কিউআইএসআই গুরুকুল সাইটটি ব্যবহার করায় আপনাকে ধন্যবাদ। আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে “যোগাযোগ” আর্টিকেলটি দেখুন, যোগাযোগের বিস্তারিত দেয়া আছে।

You May Also Like

About the Author: sohana

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।