আজ থেকে শুরু হয়েছে জেএসসি-জেডিসি সনদের জন্য অনলাইন ফরম পূরন

আজ-থেকে-শুরু-হয়েছে-ডেএসসি-জেডিসি-সনদের-জন্য-অনলাইন-ফরম-পূরন.jpeg

করোনা পরিস্থিতির কারণে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা হচ্ছে না। জেএসসি-জেডিসির সনদ পেতে শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে অনলাইনে ফরম পূরণ করতে হবে শিক্ষার্থীদের। তবে, জেএসসি-জেডিসি সনদের জন্য টাকা নেওয়া যাবে না।

ঢাকা শিক্ষা বোর্ড এবং মাদরাসা শিক্ষা বোর্ড থেকে জানা গিয়েছে, আজ শনিবার (১১ ডিসেম্বর) জেএসসি-জেডিসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হবে।২০ ডিসেম্বর পর্যন্ত চলবে । ঢাকা শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড হতে এই বিষয়টি জানিয়ে জারি করা হয়েছে এই বিজ্ঞপ্তি ।

আজ থেকে শুরু হয়েছে জেএসসি-জেডিসি সনদের জন্য অনলাইন ফরম পূরন
আজ থেকে শুরু হয়েছে জেএসসি-জেডিসি সনদের জন্য অনলাইন ফরম পূরন

ঢাকা বোর্ড বলছে, ২০২১ সালের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে। পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়ার জন্য ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরম পূরণ করতে হবে।

জানা গেছে, ফরম পূরণের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (https://dhakaeducationboard.gov.bd/) প্রকাশ করা হয়েছে। এর পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে তার

ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে। ইলেকট্রনিক ফরম পূরণ করতে কোনো ফি শিক্ষা বোর্ডকে দিতে হবে না।

প্রতিষ্ঠানগুলোকে ইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে সম্ভাব্য তালিকায় (probabble list) যেতে হবে এবং প্রিন্ট করে হার্ড কপিতে লাল কালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থী সিলেক্ট করতে হবে। হার্ড কপিতে তালিকায় চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত লিস্ট থেকে সিলেক্ট করতে হবে। খসড়া তালিকা (Temporary list) প্রিন্ট করে ভালোভাবে যাচাই করে প্রয়োজন হলে সিলেক্ট ও আনসিলেক্ট করা যাবে।

ফাইনাল ক্যানডিডেট লিস্ট থেকে প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধানকে স্বাক্ষর করতে হবে। ফাইনাল সাবমিট বাটনে ক্লিক না করলে ফরম পূরণ হবে না। ফাইনাল সাবমিট না হলে শিক্ষার্থীদের উত্তীর্ণ সনদ দেওয়া হবে না। ফরম পূরণে ব্যর্থ শিক্ষার্থী অষ্টম শ্রেণিতে অনুত্তীর্ণ শিক্ষার্থী হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ নবম শ্রেণিতে ভর্তি ও রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে না।

[আজ থেকে শুরু হয়েছে জেএসসি-জেডিসি সনদের জন্য অনলাইন ফরম পূরন]

আরো জানুন:

প্রথম আলো: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শীতকালীন ছুটি বাতিল

কিউআইএসআই গুরুকুল সাইটটি ব্যবহার করায় আপনাকে ধন্যবাদ। আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে “যোগাযোগ” আর্টিকেলটি দেখুন, যোগাযোগের বিস্তারিত দেয়া আছে।

 

You May Also Like

About the Author: ratul

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।